1. rajshahitimes24bd@gmail.com : বার্তা কক্ষ : বার্তা কক্ষ
  2. rayhan.rifat4142@gmail.com : Rayhan Rifat : নিজস্ব প্রতিবেদক
  3. admin@rajshahitimes24.com : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক
  4. rabibigoam1431@gmail.com : সমগ্র সংবাদ : সমগ্র সংবাদ
  5. mdlitton39@gmail.com : Litton Raj : বার্তা কক্ষ
  6. parvaje01750@gmail.com : parvaje :
  7. mhsojol122018@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
সাইবার নিরাপত্তা সূচকে ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ - Rajshahitimes24.com
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৯:০১ অপরাহ্ন

সাইবার নিরাপত্তা সূচকে ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১
  • ৯ সময় দর্শন

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে এগিয়েছে বাংলাদেশ। এর আগে  সার্কভুক্ত দেশগুলোর মধ্যে শুধু ভারতের চেয়ে পিছিয়ে ছিল বাংলাদেশ। এবার ভারতকেও ছাড়িয়ে গেছে বাংলাদেশ। ই-গভর্নেন্স অ্যাকাডেমি প্রকাশিত জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ৩৮তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। গত তালিকায় অবস্থান ছিল ৬৫তম। এক ধাপ পিছিয়ে ভারত আছে ৩৯ নম্বরে।

কোনও দেশের মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে জাতীয় সাইবার নিরাপত্তা সূচক (এনসিএসআই) তৈরি করে ই-গভর্নেন্স একাডেমি। এ বছরের সূচকে ৫৯ দশমিক ৭৪ পয়েন্ট পেয়ে ১৬০টি দেশের মধ্যে বাংলাদেশ ৩৮ নম্বরে রয়েছে।  ৯৬ দশমিক ১ পয়েন্ট নিয়ে আবারও প্রথম স্থানে রয়েছে গ্রিস। শীর্ষে পাঁচের অন্য দেশগুলো হলো চেক রিপাবলিক, এস্তোনিয়া, পর্তুগাল এবং লিথুনিয়া।

সূচকে এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে আছে সিঙ্গাপুর। ৮০ দশমিক ৫২ পয়েন্ট নিয়ে দেশটির অবস্থান ১৬তম। সার্কভুক্ত অন্য দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কা ৬৯তম, পাকিস্তান ৭০তম, নেপাল ৯৮তম, ভুটান ১১৬তম এবং আফগানিস্তান ১৩৩তম। তালিকায় নেই মালদ্বীপ।

সূচকের তলানিতে রয়েছে পাঁচটি দেশ হলো কঙ্গো, বুরুন্ডি, সোলোমন দ্বীপপুঞ্জ, টুভালু এবং দক্ষিণ সুদান।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, rajshahitimes24bd@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন Rajshahitimes24 আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget
x