1. rajshahitimes24bd@gmail.com : বার্তা কক্ষ : বার্তা কক্ষ
  2. rayhan.rifat4142@gmail.com : Rayhan Rifat : নিজস্ব প্রতিবেদক
  3. admin@rajshahitimes24.com : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক
  4. rabibigoam1431@gmail.com : সমগ্র সংবাদ : সমগ্র সংবাদ
  5. mdlitton39@gmail.com : Litton Raj : বার্তা কক্ষ
  6. parvaje01750@gmail.com : parvaje :
  7. mhsojol122018@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
৫ হাজার মাদরাসায় বঙ্গবন্ধু কর্নার - Rajshahitimes24.com
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০১:৩৮ পূর্বাহ্ন

৫ হাজার মাদরাসায় বঙ্গবন্ধু কর্নার

  • আপডেটের সময় : শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ১৭ সময় দর্শন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে দেশের এমপিওভুক্ত ৫ হাজার মাদরাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মসূচির অংশ হিসেবে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়। ধারাবাহিক এই কার্যক্রমের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার দেশের বিভিন্ন জেলার ঐতিহ্যবাহী ৭৩টি মাদরাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়। মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) কেএম রুহুল আমীন অনলাইনে একযোগে এটি উদ্বোধন করেন। এর আগে গত সপ্তাহের বৃহস্পতিবার ৬৯টি মাদরাসার বঙ্গবন্ধু কর্নার উদ্বোধনের মাধ্যমে এর আনুষ্ঠানিকতা শুরু হয়।

পর্যায়ক্রমে দেশের সকল মাদরাসায় স্থাপিত বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন হবে বলে মহাপরিচালক আশ্বাস প্রদান করেন। এসময় তিনি শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী, সচিব (কারিগরি ও মাদরাসা) এবং মাদরাসা শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে ভার্চুয়াল সভায় সংযুক্ত সকল মাদরাসার সভাপতি, অধ্যক্ষ/সুপারগণের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে দেশের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর আইসিটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়কে স্বাগত জানান।

ইতোমধ্যেই যেসকল মাদরাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপিত হয়েছে তা যেন সঠিকভাবে রক্ষণাবেক্ষন হয় সেদিকে লক্ষ্য রেখে, বঙ্গবন্ধু কর্নার স্থাপনের যে উদ্দেশ্য তথা সেখানে বঙ্গবন্ধুর আত্মজীবনী সম্বলিত বই, স্বাধীনতার ইতিহাস, জাতির পিতা বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ ও বাঙালি জাতির ইতিহাস ও ঐতিহ্য, বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা বিষয়ক বিভিন্ন বই, পুস্তক, প্রামাণ্য-চিত্র ব্যানার, ফেস্টুন দ্বারা সুসজ্জিত রাখার আহবান জানান।

তিনি বলেন, এটি আগষ্ট মাস তথা শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে সেনাবাহিনীর কিছু চাকরিচ্যুত ও বিপথগামী সদস্যদের হাতে নির্মমভাবে নিহত হয়েছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলার স্থাপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব’সহ বঙ্গবন্ধু পরিবারের ১৮ জন্য সদস্য।

অধিদপ্তরের মহাপরিচালক ১৫ আগস্ট এবং ২১ আগস্টের শহীদগণসহ যেসকল শহীদের রক্তের বিনিময়ে স্বাধীন ভ‚খন্ড অর্জিত হয়েছে তাদের স্মরণ করেন। তিনি বলেন, যারা বাংলাদেশের স্বাধীনতা মেনেনিতে পারেনি, যারা চায়নি বাংলাদেশ স্বাধীন একটি রাষ্ট্র হিসেবে বিশ্বের দরবারে মাথা উঁচুকরে থাকুক তারাই জাতির পিতাকে স্বপরিবারে হত্যা করেছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে মাঝে উন্নয়নশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। এ উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত থাকলে অচিরেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রের তালিকাভূক্ত হবে ইনশাআল্লাহ। সর্বশেষে তিনি বঙ্গবন্ধু কর্নার রক্ষণাবেক্ষণের পাশাপাশি শিক্ষক-শিক্ষার্থীরা যাতে সেখান থেকে সঠিক শিক্ষা লাভ করতে পারে সেদিকে লক্ষ্য রাখার জন্য সকল মাদরাসা প্রধানগণকে আহবান জানান।

সভাশেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার পরিজনের মধ্যে যারা শাহাদাৎ বরণ করেছেন তাঁদের রূহের মাগফিরাত কামনার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা’সহ বঙ্গবন্ধু পরিবারের যারা জীবিত রয়েছেন সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া করা হয়। মুনাজাত পরিচালনা করেন, কাজীপাড়া সিদ্দিকীয়া ফাযিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবুল হাসানাত মো. আমিনুর রহমান।

বঙ্গবন্ধু কর্নার উদ্বোধনের সময় আরো উপস্থিত ছিলেন, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মোহাম্মদ আবু নাঈম, মো. জিয়াউল হাসান, মো. সাইফুল ইসলাম, মোহাম্মদ শামসুজ্জামান, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মাহফুজা ইয়াছমিনসহ বিভিন্ন মাদরাসার সভাপতি, অধ্যক্ষ/সুপার, শিক্ষকমন্ডলীগণ।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, rajshahitimes24bd@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন Rajshahitimes24 আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget
x