1. rajshahitimes24bd@gmail.com : বার্তা কক্ষ : বার্তা কক্ষ
  2. rayhan.rifat4142@gmail.com : Rayhan Rifat : নিজস্ব প্রতিবেদক
  3. admin@rajshahitimes24.com : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক
  4. rabibigoam1431@gmail.com : সমগ্র সংবাদ : সমগ্র সংবাদ
  5. mdlitton39@gmail.com : Litton Raj : বার্তা কক্ষ
  6. parvaje01750@gmail.com : parvaje :
  7. mhsojol122018@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
বিস্ফোরক আমদানিতে চালু হচ্ছে ‘ওয়ান স্টপ সার্ভিস’ - Rajshahitimes24.com
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০২:১১ অপরাহ্ন

বিস্ফোরক আমদানিতে চালু হচ্ছে ‘ওয়ান স্টপ সার্ভিস’

  • আপডেটের সময় : শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ১৩ সময় দর্শন

বিস্ফোরক আমদানিতে চালু হচ্ছে ‘ওয়ান স্টপ সার্ভিস’। বিস্ফোরক পরিদফতর আমদানিকারকদের এই সেবা দেবে। বর্তমানে বিস্ফোরক আমদানি করতে হলে বাণিজ্য মন্ত্রণালয়,  শিল্প মন্ত্রণালয়,  বিস্ফোরক পরিদফতরসহ অনেকগুলো সংস্থার অনুমোদন নিতে হয়।

ওয়ান স্টপ সার্ভিস চালু হলে এই ভোগান্তি থেকে আমদানিকারকরা যেমন রক্ষা পাবেন, তেমনই কেন্দ্রীয়ভাবে আমদানি করাতে দেশে কী পরিমাণ বিস্ফোরক আমদানি হচ্ছে, তার সঠিক হিসাব করাও সহজ হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিস্ফোরক পরিদফতরের  এক কর্মকতা নাম প্রকাশ না করে বাংলা ট্রিবিউনকে বলেন, মন্ত্রিসভা এ বিষয়ে একটি কারিগরি কমিটি গঠন করেছিল। ওই কমিটিকে ওয়ান স্টপ সার্ভিসের একটি রূপরেখা প্রণয়নের নির্দেশ দেয়। পরে কারিগরি কমিটি বিস্ফোরক জাতীয় সব দ্রব্যের আমদানি একই প্রতিষ্ঠানের আওতায় আনার সুপারিশ করে। ইতোমধ্যে সুপারিশটি মন্ত্রিসভা কমিটিতে উত্থাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রিসভা এ বিষয়ে সিদ্ধান্ত দিলে ওয়ান স্টপ সার্ভিসটি চালু করা হবে।

তিনি জানান, এরইমধ্যে বিস্ফোরক পরিদফতর বিভিন্ন প্রতিষ্ঠানের নাম নিবন্ধনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশনের ব্যবস্থা করেছে।

বিস্ফোরক পরিদফতর সূত্র জানায়, দেশে শিল্প কল কারখানা,  তেল গ্যাস অনুসন্ধান, পাথরখনি এবং আইন-শৃঙ্খলা বাহিনীর জন্য বিস্ফোরক আমদানি করা হয়। তবে এছাড়াও বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান বিস্ফোরক আমদানি করে দেশের মধ্যে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করতে পারে।  এজন্য সরকার এ বিষয়ে আরও কঠোর হওয়ার উদ্যোগ নিয়েছে। কেন্দ্রীয়ভাবে বিস্ফোরক আমদানির তথ্য সংরক্ষিত থাকলে এসব বিস্ফোরক নিয়মিত নজরদারিতে রাখা সম্ভব। চাইলেই আমদানিকারকের তথ্য যাচাই করা যাবে।

বিস্ফোরক আমদানি ও ব্যবহারের জন্য কয়েকবার সংশোধনের পর  ‘বিস্ফোরক বিধিমালা ২০০৫’ প্রণয়ন করা হয়েছে। এই বিধিমালা থাকার কারেণ বিস্ফোরক আমদানির ক্ষেত্রে আরও  প্রতিষ্ঠানের অনুমোদন নেওয়ার প্রয়োজন নেই বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, rajshahitimes24bd@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন Rajshahitimes24 আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget
x