1. rajshahitimes24bd@gmail.com : বার্তা কক্ষ : বার্তা কক্ষ
  2. rayhan.rifat4142@gmail.com : Rayhan Rifat : নিজস্ব প্রতিবেদক
  3. admin@rajshahitimes24.com : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক
  4. rabibigoam1431@gmail.com : সমগ্র সংবাদ : সমগ্র সংবাদ
  5. mdlitton39@gmail.com : Litton Raj : বার্তা কক্ষ
  6. parvaje01750@gmail.com : parvaje :
  7. mhsojol122018@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
টেকসই প্রতিষ্ঠানের স্বীকৃতি পেল ১০ ব্যাংক - Rajshahitimes24.com
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১১:৫৮ পূর্বাহ্ন

টেকসই প্রতিষ্ঠানের স্বীকৃতি পেল ১০ ব্যাংক

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ১০ সময় দর্শন

বেসরকারি খাতের ১০ ব্যাংক এবং পাঁচ আর্থিক প্রতিষ্ঠানকে ‘টেকসই প্রতিষ্ঠানের’ মর্যাদা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রথম বারের মতো এ রেটিং বা মান প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। মূলত ‘টেকসই অর্থায়ন সূচক, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, সবুজ প্রকল্পে অর্থায়ন এবং টেকসই কোর ব্যাংকিং’ সূচকের ওপর ভিত্তি করে এই মান যাচাই করা হয়েছে। শুধু চারটি সূচকের ওপর ভিত্তি করে ব্যাংকগুলোর রেটিং নির্ধারণ করা হয়েছে।

এগুলো হলো টেকসই অর্থায়ন সূচক, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, সবুজ প্রকল্পে অর্থায়ন ও টেকসই কোর ব্যাংকিং সূচক। শুধু এসব সূচকের ওপর নির্ভর করে ব্যাংকগুলোর রেটিং নির্ধারণ করা নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও বাংলাদেশ ব্যাংক বলছে, ২০২০ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম এবং তাদের পাঠানো তথ্য ও কেন্দ্রীয় ব্যাংকের তথ্যের ওপর ভিত্তি করে রেটিং করা হয়েছে। পাশাপাশি বিবেচনায় নেওয়া হয়েছে ঋণের মান, মূলধন পরিস্থিতি ও এজেন্ট ব্যাংকিং কার্যক্রমকে।

বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগ যে টেকসই ব্যাংকের নাম প্রকাশ করেছে সেগুলো হলো—আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ডাচ্-বাংলা, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, দি সিটি ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

অন্যদিকে আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হজ ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, সৌদি-বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড অ্যাগ্রিকালচার ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড এবং ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগের মহাব্যবস্থাপক খোন্দকার মোরশেদ মিল্লাত বলেন, ২০২০ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমের ওপর ভিত্তি করে প্রথম বারের মতো এ মান প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর পাঠানো তথ্য ও কেন্দ্রীয় ব্যাংকের আটটি বিভাগের তথ্যের সঙ্গে মিলিয়ে এ মান নির্ধারণ করা হয়েছে। তবে বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারা বলছেন, যেসব ব্যাংক পুরোনো ও সবুজ প্রকল্পে অর্থায়ন করেছে, এ তালিকায় তারাই এগিয়ে গেছে। তবে এ মান যাচাইয়ের ক্ষেত্রে একটি ব্যাংকের পুরো আর্থিক চিত্র প্রকাশ পায়নি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, rajshahitimes24bd@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন Rajshahitimes24 আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget
x