1. rajshahitimes24bd@gmail.com : বার্তা কক্ষ : বার্তা কক্ষ
  2. rayhan.rifat4142@gmail.com : Rayhan Rifat : নিজস্ব প্রতিবেদক
  3. admin@rajshahitimes24.com : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক
  4. rabibigoam1431@gmail.com : সমগ্র সংবাদ : সমগ্র সংবাদ
  5. mdlitton39@gmail.com : Litton Raj : বার্তা কক্ষ
  6. parvaje01750@gmail.com : parvaje :
  7. mhsojol122018@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
নদীভাঙন রোধে ১৩৬৪ কোটি টাকা ঋণ দেবে এডিবি - Rajshahitimes24.com
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১২:৫১ পূর্বাহ্ন

নদীভাঙন রোধে ১৩৬৪ কোটি টাকা ঋণ দেবে এডিবি

  • আপডেটের সময় : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ৭ সময় দর্শন

বৃষ্টি আর উজানের পানিতে ভাঙছে দেশের নদ-নদী। বেসরকারি হিসাবে প্রতিবছর প্রায় ৫ থেকে ৬ হাজার হেক্টর জমি নদ-নদীভাঙনে বিলীন হয়ে যায়। আর এতে লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত ও বিপুল পরিমাণ আর্থিক ক্ষয়ক্ষতি হয়। দেশের পদ্মা ও যমুনার এই ভাঙন রোধে ‘ফ্লাড অ্যান্ড রিভার ব্যাংক ইরিগেশন রিস্ক ম্যানেজমেন্ট ইনভেস্টমেন্ট’ প্রোগ্রামের আওতায় ১ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ সহায়তা দেবে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭৮১ কোটি ৪০ লাখ টাকা। প্রকল্পে সরকারি অর্থায়ন ৩১৩ কোটি ২৫ টাকা। প্রকল্প সাহায্য ও অনুদান থেকে আসবে ১ হাজার ৪৬৮ কোটি টাকা। ২০২১ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত চার বছর মেয়াদি প্রকল্প বাস্তবায়ন করবে পানি উন্নয়ন বোর্ড। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে বলে জানা গেছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে যমুনা ও পদ্মা নদীর তীরবর্তী ভাঙনকবলিত জনগণের জীবনমান উন্নয়ন, দারিদ্র্য বিমোচন ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ফজলুর রশিদ বলেন, প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে এডিবি ঋণ দেবে ১ হাজার ৩৬৪ কোটি টাকা এবং নেদারল্যান্ড সরকারের সহায়তা পাওয়া যাবে ১০৩ কোটি টাকা। নদ-নদী তীরে কাঠামোগত উন্নয়ন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি এবং এর মাধ্যমে বন্যা ও নদ-নদী তীরের ক্ষয় প্রতিরোধ ব্যবস্থার উন্নয়ন এই প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য।

জানা গেছে, এ প্রকল্পের আওতায় ৩০ কিলোমিটার নদীতীর সংরক্ষণ, ৮ কিলোমিটার বাঁধ নির্মাণ, ৪০ কিলোমিটার অ্যাডাপটেশন ওয়ার্ক, ৬ কিলোমিটার ইমারজেন্সি ওয়ার্ক, ৩ কিলোমিটার বাঁধ রক্ষণাবেক্ষণ, একটি অফটেক ম্যানেজমেন্ট ওয়ার্ক সঙ্গে অবকাঠামো নির্মাণ, ২টি পাইলট ল্যান্ড রিকভারি, ড্রেজিংয়ের সঙ্গে ক্লোজার সংগ্রহ করা। এ ছাড়াও দুটি রেগুলেটর, ফিসপাস নির্মাণ, ১২টি মৎস্য অভয়াশ্রম নির্মাণ এবং ১০২ হেক্টর ভূমি অধিগ্রহণ।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, rajshahitimes24bd@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন Rajshahitimes24 আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget
x