1. rajshahitimes24bd@gmail.com : বার্তা কক্ষ : বার্তা কক্ষ
  2. rayhan.rifat4142@gmail.com : Rayhan Rifat : নিজস্ব প্রতিবেদক
  3. admin@rajshahitimes24.com : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক
  4. rabibigoam1431@gmail.com : সমগ্র সংবাদ : সমগ্র সংবাদ
  5. mdlitton39@gmail.com : Litton Raj : বার্তা কক্ষ
  6. parvaje01750@gmail.com : parvaje :
  7. mhsojol122018@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
পৃথিবীর সবচেয়ে ছোট গরু রানীর সন্ধান - Rajshahitimes24.com
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০১:১৩ অপরাহ্ন

পৃথিবীর সবচেয়ে ছোট গরু রানীর সন্ধান

  • আপডেটের সময় : সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ১৫ সময় দর্শন

রাজশাহী টাইমস ডেস্ক : ঢাকার আশুলিয়ার একটি খামারে পৃথিবীর সবচেয়ে ছোট গরুর সন্ধান পাওয়া গেছে। গরুটির নাম রানী। মাত্র ২০ ইঞ্চি উচ্চতার ২ বছর বয়সী ‘বক্সার ভূট্টি’ জাতের এই গরুটির ওজন মাত্র ২৬ কেজি।

এরআগে বিশ্বের সবচেয়ে ছোট গরুর রেকর্ড ছিল ভারতের কেরেলা রাজ্যের ৪ বছর বয়সী লাল রঙের মানিকিয়াম নামের একটি গরুর। মানিকিয়ামের উচ্চতা ২৪ ইঞ্চির একটু বেশি।

তবে সেটাকে পেছনে ফেলে দিয়েছে সাভারের আশুলিয়ার চারিগ্রাম গ্রামের গরু রানী। যার দাম উঠেছে সাড়ে ৫ লাখ টাকা পর্যন্ত।

গরুটির মালিক সাভারের ‘শিকড় এগ্রো লিমিটেড’ জানায়, প্রতিষ্ঠানটি বছর দুয়েক আগে কোনো এক মাধ্যমে খবর পেয়ে নওগাঁর এক খামারির থেকে এই গরুটি ক্রয় করেন। গরুটির নাম রানী। তাকে দিনে দুবেলা খাবার দিতে হয়। সাধারণ গরুর তুলনায় এটির খাবার লাগে অনেকটা কম।

প্রতিষ্ঠানটি জানায়, ইন্টারনেটে স্টাডি করে দেখে তারা জানতে পেরেছে- এটিই পৃথিবীর সবচেয়ে ছোট গরু। এটি এখন কোরবানির উপযুক্ত। গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে ইতোমধ্যে গত ২ জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। ওই আবেদনের পর গিনেস বুক কর্তৃপক্ষ একটি রিপ্লাইও দিয়েছে।

গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে। ওই প্রক্রিয়া সম্পন্ন করেই তারা আগামী ৯০ দিনের মধ্যে পরবর্তী কার্যক্রমগুলো শেষ করে সিদ্ধান্ত জানাবে। সবকিছু ঠিক থাকলে এই গরু বিশ্বের সবচেয়ে ছোট গরুর অফিসিয়াল তকমা পাবে। পরীক্ষা নিরীক্ষায় উত্তীর্ণ হলে বিশ্বে ছোট গরুর রেকর্ডে ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে বাংলাদেশ।

স্থানীয় পশু চিকিৎসক বলেন, ‘বক্সার ভূট্টি’ জাতের এই গরু ছোট হয়ে থাকে। এখন পর্যন্ত গরুটির কোনো শারীরিক সমস্যা নেই। এছাড়া যে বয়স হয়েছে তাতে এটির আর ওজন বা উচ্চতাও বাড়বে না। ফলে এটিই হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট গরু।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, rajshahitimes24bd@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন Rajshahitimes24 আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget
x