1. rajshahitimes24bd@gmail.com : বার্তা কক্ষ : বার্তা কক্ষ
  2. rayhan.rifat4142@gmail.com : Rayhan Rifat : নিজস্ব প্রতিবেদক
  3. admin@rajshahitimes24.com : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক
  4. rabibigoam1431@gmail.com : সমগ্র সংবাদ : সমগ্র সংবাদ
  5. mdlitton39@gmail.com : Litton Raj : বার্তা কক্ষ
  6. parvaje01750@gmail.com : parvaje :
  7. mhsojol122018@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
পুঠিয়া ও নাটোরে হচ্ছে আম কোল্ড স্টোর - Rajshahitimes24.com
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:২৯ অপরাহ্ন

পুঠিয়া ও নাটোরে হচ্ছে আম কোল্ড স্টোর

  • আপডেটের সময় : রবিবার, ১৩ জুন, ২০২১
  • ১২ সময় দর্শন

রাজশাহী বিভাগে দুটি হচ্ছে আম সংরক্ষণের কোল্ড স্টোর। ইতোমধ্যে কোল্ড স্টোর দুটির কাজ চলমান রয়েছে। একটি রাজশাহীর পুঠিয়ার শিবপুর ও অপরটি নটোরের আহম্মদপুরে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে- প্রতিবছর শুধু কৃষক ও এলাকা ভিত্তিক উৎপাদিত ৩০ শতাংশ আম নষ্ট হয়। সেই সঙ্গে সংরক্ষণের অভাবে প্রায় ১০ শতাংশ ধরা গেলে দাঁড়ায় ৪০ শতাংশ। প্রতিবছর অবহেলাজনিত কারণে আমের ৪০ শতাংশ নষ্ট হচ্ছে।

তবে আশার কথা হচ্ছে-সংরক্ষণের জন্য পরীক্ষামূলক রাজশাহী বিভাগে দুইটি কোল্ড স্টোরেজ স্থাপন হতে যাচ্ছে। যার একটি রাজশাহীর শিবপুরহাট ও অপরটি নাটোরের আহম্মদপুরে স্থাপিত হবে। দুই স্টোরেজে রাখা যাবে ৮ মেট্রিক টন আম।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কেজেএম আবদুল আউয়াল জানান, ২ লাখ ১৪ হাজার মেট্রিকটন আম উৎপাদন হয়েছে। এই অঞ্চলে বেশি লক্ষণভোগ আম উৎপাদন হয়। এই আমের দাম কম। সেই হিসেবে ৪০ টাকা কেজি ধরা হলে এবার ৮৫ লাখ ৬০ হাজার টাকার আম উৎপাদন হয়েছে।

তিনি আরও জানান, পরীক্ষামূলক সংরক্ষণের জন্য রাজশাহী বিভাগের দুইটি জেলায় কোল্ড স্টোরেজ করা হচ্ছে। যার একটি রাজশাহীর শিবপুরহাট ও অপরটি নটোরের আহম্মদপুরে। সেখানে ৪ মেট্রিকটন করে আম সংরক্ষণ সম্ভব হবে। পরীক্ষার ফল সন্তোষজনক হলে সংরক্ষণের ব্যবস্থা করা হবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, rajshahitimes24bd@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন Rajshahitimes24 আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget
x