1. rajshahitimes24bd@gmail.com : বার্তা কক্ষ : বার্তা কক্ষ
  2. rayhan.rifat4142@gmail.com : Rayhan Rifat : নিজস্ব প্রতিবেদক
  3. admin@rajshahitimes24.com : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক : রাজশাহী টাইমস ২৪.কম ডেস্ক
  4. rabibigoam1431@gmail.com : সমগ্র সংবাদ : সমগ্র সংবাদ
  5. mdlitton39@gmail.com : Litton Raj : বার্তা কক্ষ
  6. parvaje01750@gmail.com : parvaje :
  7. mhsojol122018@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
প্রস্তাবিত বাজেট স্থানীয় শিল্প বিকাশে সহায়ক হবে : আইসিএবি - Rajshahitimes24.com
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:৩৮ অপরাহ্ন

প্রস্তাবিত বাজেট স্থানীয় শিল্প বিকাশে সহায়ক হবে : আইসিএবি

  • আপডেটের সময় : সোমবার, ৭ জুন, ২০২১
  • ১১ সময় দর্শন

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে সময়োপযোগী ও দেশীয় শিল্প বিকাশের সহায়ক উল্লেখ করে হিসাববিদদের সংগঠন দি ইন্সটিটিউট অব চাটার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) বলেছে, মেড ইন বাংলাদেশ ব্র্যান্ড প্রতিষ্ঠার লক্ষ্যে দেশীয় শিল্প বিকাশে যেসব কর সুবিধার প্রস্তাব করা হয়েছে, তাতে স্থানীয় উদ্যোক্তারা শিল্প স্থাপনে আগ্রহী হবেন।

সংগঠনটি বলছে, করপোরেট করহার হ্রাস করার পাশাপাশি বাজেটে অটোমোবাইল-থ্রি হুইলার এবং ফোর হুইলার উৎপাদনকারী কম্পানিকে শর্ত সাপেক্ষে ১০ থেকে ২০ বছর কর অব্যাহতি এবং হালকা প্রকৌশল শিল্পের পণ্যের উৎপাদনকারী কম্পানিকে শর্ত সাপেক্ষে ১০ বছর মেয়াদি কর অব্যাহতি প্রদানের প্রস্তাব করা হয়েছে। এসব উদ্যোগ সময়োপযোগী ও স্থানীয় শিল্প বিকাশে উৎসাহব্যঞ্জক।

শনিবার (৫ জুন) এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে আইসিএবি প্রস্তাবিত বাজেটের বিষয়ে এসব প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে সংগঠনের বর্তমান সভাপতি মাহমুদুল হাসান খসরু ও সাবেক সভাপতি হুমায়ুন কবীর বক্তব্য রাখেন। সংগঠনের সহসভাপতি মো. শাহাদাত হোসেন ও কাউন্সিল মেম্বর স্নেহাশীষ বড়ুয়া প্রস্তাবিত বাজেট নিয়ে দুটি প্রবন্ধ উপস্থাপন করেন।

সংগঠনটির মতে জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ প্রতিপাদ্য সামনে রেখে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার একটি সময়োপযোগী ও বড় আকারের বাজেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ অর্জন এবং মূল্যস্ফীতি ৫ দশমিক ৩ শতাংশে নিয়ন্ত্রণে রাখতে হলে অর্থনীতির সব ক্ষেত্রে সমন্বিতভাবে উত্তরণ ঘটাতে হবে, যা দূরহ হলেও অসম্ভব নয়। কভিড অতিমারির মধ্যে যেহেতু চলতি অর্থবছর ৬ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে, সুতরাং এবারের প্রস্তাবিত প্রবৃদ্ধির অর্জন সম্ভব হবে।

আইসিএবি নেতৃবৃন্দ বলেন, মোবাইল ফাইন্যান্সিয়াল সেবার (এমএফএস) ওপর কর বাড়ানো হয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত এমএফএস কম্পানিগুলোর কর হার ৩২ দশমিক ৫০ শতাংশ হতে বৃদ্ধি করে ৩৭ দশমিক ৫০ শতাংশ এবং তালিকা বহির্ভূত হলে ৪০ শতাংশ কর প্রস্তাব করা হয়েছে। কোনো এমএফএস প্রতিষ্ঠান এখন পর্যন্ত পুঁজিবাজারে তালিকাভুক্ত না হওয়ায় সব এমএফএস প্রতিষ্ঠানকে ৪০ শতাংশ হারে কর দিতে হবে। এমএফএস সেবা ব্যবহারকারিরা যেহেতু দরিদ্র জনগোষ্ঠি, তাই তাদের বাড়তি খরচ গুনতে হবে। নেতৃবৃন্দ এমএফএস এর বাড়তি কর প্রস্তাব প্রত্যাহারের দাবি জানান।

এছাড়া সংগঠনটি ব্যবসা-বাণিজ্য সহজীকরণের জন্য বকেয়া বা অনাদায়ী মূসকের ওপর মাসিক ২ শতাংশের পরিবর্তে ১ শতাংশ করার প্রস্তাবকে অত্যন্ত বাস্তবভিত্তিক বলে উল্লেখ করেছে। পাশাপাশি আইসিএবি নেতৃবৃন্দ তৃতীয় লিঙ্গের কর্মী নিয়োগের ক্ষেত্রে করছাড়, ক্লাউড সার্ভিস, সিস্টেম ইন্টিগ্রেশন, ই-লার্নিং প্ল্যাটফর্ম, ই-বুক প্রকাশনা, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সার্ভিস এবং আইটি ফ্রিল্যান্সিং সরবরাহকারীদের ২০২৪ সাল পর্যন্ত কর ছাড়ের সুবিধা দেওয়ার প্রস্তাবকে সাধুবাদ জানিয়েছে। তবে তারা মুনাফার ওপর করহার বাড়ানোর প্রস্তাব পুনঃবিবেচনার দাবি জানিয়েছে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, rajshahitimes24bd@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন Rajshahitimes24 আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

বিজ্ঞাপন

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget
x